Saturday, October 1, 2011

বার্তা ভুবন সম্পর্কে কিছু সাধারণ প্রশ্ন উত্তর

আজ বার্তা ভুবনের কিছু গুরুত্বপূর্ন বিষয় সম্পর্কে আলোচনা করব। আলোচনাটি প্রশ্ন উত্তর আকারে করা হল।


প্রশ্ন: কিভাবে বার্তা ভুবনে নিবন্ধন করব?
উত্তর: নিবন্ধন করার জন্য এই http://bartavubon.com/register/ লিংকটিতে ক্লিক করুন। এরপর আপনার সদস্য নাম (নিকনেম), ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড লিখে নিবন্ধন করুন বাটনটি ক্লিক করুন। সবকিছু ঠিক থাকলে আপনার ইমেল ঠিকানায় একটি নিশ্চতকরন লিংক পাঠানো হবে। লিংকটিতে ক্লিক করুন।  এরপর আপনি বার্তা ভুবনের নিবন্ধিত সদস্য তালিকায় যুক্ত হবেন এবং বার্তা ভুবনের সকল সেবা সমুহ উপভোগ করতে পারবেন।

প্রশ্ন: কিভাবে বার্তা ভুবনে লিংক জমা দিব?
উত্তর: পূর্বে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এই বিষয়ে জানার জন্য ক্লিক করুন http://bartavubon.blogspot.com/2011/09/blog-post.html

প্রশ্ন: কিভাবে বার্তা সমূহে ভোট দিব?
উত্তর: প্রত্যেক নিবন্ধিত সদস্যই বার্তা ভুবনের যে কোন বার্তার মান বিচারের উদ্দেশ্যে ভোট দেওয়ার অধিকার রাখেন। প্রতিটি প্রকাশিত বা অপেক্ষমান বার্তার নিচেই ভোট সংখ্যা প্রদর্শিত হয়ে থাকে। ভোট সংখ্যার পাশের দাগটিই মূলত ভোট দেওয়ার জন্য ব্যবহৃত হয়। ভোট দেওয়ার পূর্বে দাগটি রং হবে সবুজ এবং ভোট দেওয়ার পর দাগটি কমলা রং ধারণ করবে। এছাড়াও বার্তা ভুবনের সদস্যরা মান সম্পন্ন নয় এমন কোন বার্তাকে না ভোট দিতে পারবেন। এজন্য বার্তা নিচে প্রদর্শিত "না ভোট" বাটনটি ক্লিক করতে হবে।


প্রশ্ন: কিভাবে বার্তা সংরক্ষন করব?
উত্তর: বার্তা ভুবনের সদস্যরা প্রয়োজনীয় যে কোন বার্তা তার প্রোফাইলে Save করতে পারবেন। এজন্য বার্তা নিচে প্রদর্শিত "সংরক্ষন" বাটনটি ক্লিক করুন। পরবর্তিতে সেটা আপনি আপনার প্রোফাইলের "সংরক্ষিত বার্তা" অপশনে খুজে পাবেন।



প্রশ্ন: কিভাবে বুঝব বার্তাটি শেয়ারকৃত নাকি সম্পাদিত?
উত্তর: বার্তা ভুবনে Link Submission করার পাশাপাশি Micro Blogging করার সুবিধা রয়েছে। Link Submission এর মাধ্যমে কোন বার্তা লেখা হলে বার্তার শিরোনামের নিচে লেখকের নামের পাশে () বন্ধনীর ভিতরে মূল ওয়েবসাইটের নাম প্রদর্শিত হবে। আর বার্তাটি যদি সরাসরি বার্তা ভুবনে লেখা হয়, তবে উক্ত স্থানে (সম্পাদিত) শব্দটি প্রদর্শিত হবে।


প্রশ্ন: বার্তার মূল লিংকে ভিজিট করব কিভাবে?
উত্তর: Link Submission এর মাধ্যমে কোন বার্তা লেখা হলে বার্তার শিরোনামের নিচে লেখকের নামের পাশে () বন্ধনীর ভিতরে মূল ওয়েবসাইটের নাম প্রদর্শিত হবে। প্রথম পাতা থেকেই মূল লিংক ভিজিট করার জন্য শিরোনামের প্রদর্শিত ওয়েবসাইটের নামের উপর ক্লিক করুন।



প্রশ্ন: বার্তার সাথে যুক্ত ভিডিও দেখব কিভাবে?
উত্তর: যদি কোন বার্তার সাথে ভিডিও লিংক যুক্ত থাকে, তবে বার্তার চিচের দিকে ভোট সংখা ও বিভাগের নামের পাশে "Play Video" নামে একটি অপশন প্রদর্শিত হবে। ভিডিও দেখার জন্য "Play Video" অপশনটি ক্লিক করুন।


প্রশ্ন: প্রোফাইল পরিবর্তন করব কিভাবে?
উত্তর: বার্তা ভুবনের সদস্যরা তাদের প্রোফাইলে Avatar, নাম, পাবলিক ইমেইল, ওয়েবসাইট, ব্লগ সাইট, টুইটার, ফেসবুক ইত্যাদি তথ্য যুক্ত করতে পারবেন। আর এজন্য বার্তা ভুবনে প্রবেশ করার পার মেনুবার থেকে "প্রোফাইল" অপশনটি ক্লিক করুন। আপনার ব্যক্তিগত তথ্যাবলী প্রদর্শিত হবে। সেখান থেকে "পরিবর্তন" বাটনটি ক্লিক করুন। আপনি যে যে তথ্য দিতে চান, সেই ঘরগুলো পূরণ করে নিচে থেকে "সংরক্ষন" বাটনটি ক্লিক করুন।


প্রশ্ন: কিভাবে পাসওয়ার্ড পরিবর্তন করব?
উত্তর: একটি পাসওয়ার্ড বেশিদিন ব্যব হার করা নিরাপদ নয়, তাই নিদ্রিষ্ট সময় পরপর পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত। আর এজন্য বার্তা ভুবনে প্রবেশ করার পার মেনুবার থেকে "প্রোফাইল" অপশনটি ক্লিক করুন। আপনার ব্যক্তিগত তথ্যাবলী প্রদর্শিত হবে। সেখান থেকে "পরিবর্তন" বাটনটি ক্লিক করুন। নিচের দিকে পাসওয়ার্ড পরিবর্তনের ঘর পাবেন। এখানে আপনার বর্তমান পাসওয়ার্ড ও নতুন পাসওয়ার্ড লিখে "সংরক্ষন" বাটনটি ক্লিক করুন।

সবাই ভলো থাকবেন। ধন্যবাদ।
 

No comments:

Post a Comment