Wednesday, September 21, 2011

যেভাবে লিখবেন বার্তা ভুবনে

বার্তা ভুবন হচ্ছে বাংলা ভাষায় নির্মিত Social News Sharing and Bookmarking ওয়েরসাইট। পূর্বে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
বার্তা ভুবন সকলের জন্যই উন্মুক্ত অর্থাৎ এখানে যে কেউই সদস্য হতে ও লিখতে পারবেন। তবে লেখাটি অবশ্যই বার্তা ভুবনের নীতিমালা মেনে লিখতে হবে।
আজ আলোচনা করব বার্তা ভুবনে পোষ্ট লেখা সম্পর্কে। এখানে লেখার পর্যায় গুলো কিছুটা ভিন্ন ধাচেঁর। তাই কারো হয়তো বুঝতে কিছুটা অসুবিধা হতে পারে। তাদের জন্যই আমার এই পোষ্ট। বার্তা ভুবনে লেখার জন্য সর্ব প্রথম আপনাকে নিবন্ধন করতে হবে। এজন্য এখানে ক্লিক করুন। এরপর বার্তা লেখার জন্য বার্তা লিখুন Tab টিতে ক্লিক করুন।


নতুন একটি পাতা প্রদর্শিত হবে। আপনি কোন লিংক সাবমিট করতে চাইলে এখানে সেটা পেষ্ট করুন এরপর Continue চাপুন। আর ওয়েব লিংক ছাড়াই সরাসরি কোন বার্তা লিখতে চাইলে ঘরটি খালি রেখে Continue চাপুন।



শিরোনাম, বিভাগ, ট্যাগ ও বিবরণ লেখার Option সম্বলিত নতুন একটি নতুন পাতা প্রদর্শিত হবে। শিরোনাম ও ট্যাগ লেখার ঘরগুলোতে বাংলা লেখার জন্য অভ্র কি-বোর্ড ব্যবহার করুন অথবা বিবরণের ঘরে বাংলা লিখে সেটা কপি করে শিরোনাম ও ট্যাগের ঘরে পেষ্ট করুন। বিভাগের ঘর থেকে আপনার লেখার জন্য সবচেয়ে উপযুক্ত বিষয়টি নির্বাচন করুন এবং বিষয়বস্তু সম্পর্কে প্রয়োজনীয় আলোচনা বিবরণের ঘরে লিখুন।




লেখার ক্ষেত্রে এই পাতাটি সবচেয়ে গুরুত্বপুর্ণ। তাই প্রতিটি ঘরই যত্ন সহকারে পূরণ করুন। পাতাটির নিচের দিকে একটি যোগ অংক দেখতে পাবেন। উত্তরের ঘরে অংকটির উত্তর লিখে সাবমিট করুন Button টি ক্লিক করুন।


আপনার বর্তাটির Preview সম্বলিত একটি নিশ্চিত করন পাতা প্রদর্শিত হবে। পাতাটি ভালভাবে পড়ে দেখুন। যদি কোন ভুল থাকে তবে পরিবর্তন Button টি ক্লিক করুন আর সবকিছু ঠিক থাকলে সাবমিট করুন Button টিতে  ক্লিক করুন। আপনার বার্তাটি প্রকাশিত হয়ে যাবে।


প্রথম অবস্থায় বার্তাটি অপেক্ষমান হিসেবে প্রকাশিত হবে এবং বার্তা ভুবনের ৫ জন সদস্য ভোট দিলে সেটি প্রথম পাতায় প্রকাশ পাবে। তবে বার্তা ভুবন পরিচালনা পরিষদ যদি কোন বার্তাকে মানসম্পন্ন মনে করেন তবে কোন ভোট ছাড়াই প্রথম পাতায় প্রকাশ করতে পারবেন। উল্লেখ্য যে, বার্তা ভুবনের নীতিমালা পরিপন্থি যে কোন বার্তা কে তাৎক্ষণিক মুছে ফেলা হবে।

যেভাবে Link Submit করবেন:

লিংক সাবমিট করার জন্য হোমপেইজ থেকে বার্তা লিখুন Option টিতে ক্লিক করুন। এরপর নিচের দিকে http:// লেখা ঘরটিতে আপনার লিংকটি লিখুন অথবা পেষ্ট করুন।


Continue করার পরে নতুন একটি পাতা প্রদর্শিত হবে। এখানে লিংকটির শিরোনাম সয়ংক্রিয় ভাবে যুক্ত হয়ে যাবে।   তবে আপনি চাইলে শিরোনাম পরির্তন করতে পারবেন।


এরপর বিভাগ নির্বাচন করে এবং ট্যাগ ও বিবরন লিখে লিংকটি সাবমিট করুন।

যেভাবে ভিডিও শেয়ার করবেন:

আপনি চাইলে আপনার বার্তার সাথে ভিডিও যুক্ত করতে পারবেন। এক্ষেত্রে বিবরণ অংশে শুধুমাত্র ভিডিও লিংকটি পেস্ট করুন যেমন http://www.youtube.com/watch?v=1pD8DZ6wWuY। ভিডিওটি আপনার বার্তার সাথে সয়ংক্রিয় ভাবে যুক্ত হয়ে যাবে। অথবা সরাসরি ভিডিও লিংক শেয়ার করুন।
আপনি যে কোন জনপ্রিয় ভিডিও শেয়ারিং ওয়েবসাইটের ভিডিও লিংক বার্তা ভুবনে শেয়ার করতে পারবেন। উল্লেখ্য যে প্রতিটি বার্তায় শুধুমাত্র একটি ভিডিও সাপোর্ট করবে।
সবাই ভালো থাকবেন। ধন্যবাদ।

No comments:

Post a Comment